কিভাবে ফেসবুক আইডি হ্যাকিং থেকে বাঁচাবেন?

protect Facebook ID from hacking
How to protect Facebook ID from hacking

Facebook ID Hacking থেকে কিভাবে বাঁচবেন? ৯ টি গুরুত্বপূর্ণ পরামর্শ কাজে লাগিয়ে এখনই Facebook Security শক্তিশালী করে তুলুন।

১। Facebook Password শক্তিশালী করুন।

পাসওয়ার্ড দিবেন ৪ ধরনের আলাদা আলাদা ডিজিট।

  • Capital: ABCDEFG….Z
  • Small: abcdefghi…….z
  • Number: 0123456789
  • Special Characters: #%?!€¥@$ ইত্যাদি।

তবুও যদি না বুঝেন উদাহরণ হিসেবে আমি একটি পাসওয়ার্ড লিখে দিচ্ছি। Password: [email protected]&#74259GoOD$$

২। অবশ্যই Trust Contact Setup দিবেন এতে হ্যাকার যদি আপনার আইডি হ্যাক করেও ফেলে তবে নিশ্চিন্তেই আইডি ফেরত পাবেন। আপনার লিস্টের খুব কাছের ৫জনকে Trust Contact লিস্টে এ্যাড করবেন।

৩। অবশ্যই FacebookID নিরাপদ রাখতে পূর্ববর্তী ডিভাইস থেকে লকআউট করবেন। আপনি হয়তো ভাবছেন আপনার আইডি অলরেডি লকআউট করা।কিন্তু আসলেই কী করা? আমি ডিভাস লকআউট বলি নাই আমি বলেছি ফেসবুকের ভেতরের লকআউট অপশন থেকে ডিভাইস লকআউট করাকে। না বুঝলে এখান https://www.facebook.com/settings?tab=security থেকে গিয়ে All Logout Session করে দিয়ে আসুন।

৪। E- Mail সংযুক্ত করা। অনেকেই ফেসবুক আইডি মোবাইল নাম্বার দিয়ে খুলে রাখে যা চরম ভুল একটি প্র্যাকটিস। হঠাৎ আইডি নষ্ট কিংবা #FacebookBug সমস্যা দেখা দিলে তখন আইডি উদ্ধার করতে Email ছাড়া Facebook Authority দের সাথে যোগাযোগ করার আর কোন মাধ্যমই থাকবে না। অতএব Email যুক্ত করতেই হবে নয়তবা আইডি হারাতে হবে।
Email শুধু সংযুক্ত করলেই হবে না এটাকে আবার 2 Step Verification রাখতে হবে। Email নিরাপদ না থাকলে আবার Facebook আইডি Hack হয়ে যেতে পারে। Email হতে পারে বিভিন্ন কোম্পানির যেমন: Gmail, Yahoo,AOL,iCloud ইত্যাদি।

৫। Two Factor Authentic করে রাখা। যখনই কোথাও লকইন করবেন তখনই যাতে মোবাইলে কোডটি চলে আসে। এ পদ্ধতিতে হ্যাকার রা আইডি হ্যাক করতে সহজেই পারবে না।

৬। Unwanted Apps Remove করে রাখা এবং উল্টা পাল্টা কোন লিংকে না যাওয়া। প্রতিষ্ঠিত সংবাদ মাধ্যেম কিংবা পরিচিত নিউজ পোর্টাল ব্যাতিত অজানা কোন লিংকে যাবেন না এতে স্পেম কিংবা Unwanted কেউ আপনার আইডির সমস্যা করতে পারবে না।

৭। Get Alerts Unrecognised Logins অপশন On করে রাখা। এতে হ্যাকার যখনই আইডিতে প্রবেশ করার চেষ্টা করবে তখনই আপনার কাছে Notifications চলে আসবে।
এবং সাথে সাথে আপনি পাসওয়ার্ড পরিবর্তন করে Facebook কে রিপোর্ট করে জানিয়ে দিবেন।

৮। Recovery Code Backup রাখা। হঠাৎ আইডিতে লগইন এর সময় মোবাইলে কোড আসতে নানান কারণে (বাগ) সমস্যা হতে পারে তাই এই ব্যাকাপ কোড আপাকে লগইন করতে সাহায্য করবে।

৯। Recovery Mail or Number Setup করে রাখা । হঠাৎ যদি আইডির পাসওয়ার্ড মনে না থাকে আবার আপনার বর্তমান mail,number ও এ্যাকসেস করতে পারছেন না তখনই এই ব্যাকাপ mail দ্বারা সাময়ীক সমাধান পাবেন।

Leave a Reply

Your email address will not be published.