ক্রেতার আগ্রহ তৈরিতে যে 3টি বিষয় করণীয়!

Why is the buyer uninterested
3 things to do to create buyer interest

আপনি অতিমাত্রায় ক্রেতা নির্ভশীল কিন্তু ক্রেতা আপনার উপর নির্ভশীল নয়। কেন ক্রেতা আপনার প্রতি এত অনাগ্রহ?

এ যেন এক তরফা ভালোবাসা। আপনি তাকে ভালোবেসে গেলেন কিন্তু সে আপনার ভালোবাসায় সাড়া দিচ্ছে না। আপনি ভাবছেন সে ভুল তাই সে আপনার ভালোবাসাকে মূল্যায়ণ করছে না। কিন্তু আপনি একটিবারও ভাবলেন না যে আপনার ভালোবাসার বহিঃপ্রকাশটা তার কাছে যথার্থ হয়েছে কিনা। ভালোবেসেছেন কিন্তু তাকে গুরুত্ব দিয়ে সেটা বুঝাতে পেরেছেন কি না? কিংবা সে ভালোবাসায় যা চায় ততটুকুন আপনি দিতে পেরেছেন কি না? যদি সেটা পারতেন তবে হয়তো সে আপনাকে সাড়া দিতো। ব্যবসায় ঠিক ক্রেতা, বিক্রেতার ভালোবাসার মতই আপনি যদি তাকে যথার্থ ভাবে গুরুত্বের সাথে পন্যের গুনগত মান বজায় রেখে উপস্থাপন না করতে পারেন তবে তো ক্রেতারা সাড়া দিবে না।

ভালোবাসায় পছন্দের ব্যক্তি সাড়া না দিলে আপনার অর্থনৈতিক কোন ক্ষতিই হবে না কিন্তু ব্যবসায় যদি ক্রেতারা সাড়া না দেয় তবে আপনাকে বড় ধরনের অর্থনৈতিক ক্ষতির সম্মুখিন হতে হবে।এর ফলে, দুশ্চিন্তা ও হতাশায় ব্যবসায় কাঠামো দিনকে দিন নিচের দিকে আসতে থাকবে। আর এ ভাবে ব্যবসায় নিচের দিকে আসতে আসতে এক সময় বিলিন হয়ে যাবে। তাই, ক্রেতার চাওয়ার মান বজায় রাখা অত্যান্ত জরুরী।

ব্যবসায় কোন পরিবর্তন আপনাকে বিলিন হওয়ার হাত থেকে বাচাবে!? কি করলে, ক্রেতারা কেবল আপনার কাছেই আসবে, আপনার প্রতিযোগীদের কাছে না যেয়ে? কি ধরনের মার্কেটিং করার ফলে ক্রেতারা অতিমাত্রায় আপনার পন্যে আগ্রহ পোষণ করবে? এবং দিনকে দিন ব্যবসায় অবস্থান সফলতা পরিনত হবে।

হ্যা, এই সমস্ত সমস্যা গুলির বড় কারণ হচ্ছে আপনার #ব্যবসায়ব্র্যান্ডিং যথার্থ না থাকা। যথার্থ ব্র্যান্ডিং আপনার প্রতিযোগীদের থেকে আপনাকে আলাদা ভাবে প্রকাশ করবে এবং ক্রেতারাও আলাদা ভাবে মূল্যায়ণ করবে। ব্যবসায় ব্র্যান্ডিং যথার্থ না থাকার ফলে ক্রেতারা আপনার প্রতি অনাগ্রহ দেখায়। তাই, ক্রেতার আগ্রহ তৈরী করতে আপনাকে ব্র্যান্ডিং নিয়ে খুব ভালো ভাবে কাজ করতে হবে। ব্র্যান্ডিং এর ৩টি দিক যা ক্রেতার আগ্রহ তৈরীতে ১০০% কার্যকর। যা নিয়ে কাজ করলে প্রতিযোগীদের থেকে আপনিই বেশি পরিচিত হয়ে ওঠবেন ! এতে ক্রেতা উপযোগ সৃষ্টি বহুগুনে বেড়ে যাবে, আপনিও দ্রুত #সফলতার পথ খুঁজে পাবেন।

মূল ব্র্যান্ডিং গুলো হলো:

  • Brand Identifications
  • Branding Values
  • Brand Marketing

আপনার ক্রেতারা আপনার ব্যবসায় সনাক্ত করবে কি ভাবে? এই Brand Identifications ই তা অর্জন করতে সহায়তা করবে। এবং Brand Values দিয়ে ক্রেতাদের আগ্রহর মাত্রা বারিয়ে তুলতে হবে যা Brand Marketing এর মাধ্যেমে ক্রেতারা জানতে পারবে। তাই এই ৩টি বিষয় ব্যবসায়ে যথার্থ রাখতেই হবে। কোন একটি বাদ পড়লে ব্র্যান্ডিং নষ্ট হবে।

Leave a Reply

Your email address will not be published.